স্কুলজীবন নিয়ে উক্তি, স্ট্যাটাস ও স্মৃতিচারণ ২০২৪

স্কুল জীবন আমাদের জীবনের সবচেয়ে সোনালী এবং আনন্দময় সময়। ছোটবেলার সেই দিনগুলো আমাদের জীবনে এমন এক অধ্যায়, যা কখনোই মুছে ফেলা যায় না। স্কুল জীবনের প্রতিটি মুহূর্ত, প্রতিটি স্মৃতি যেন আমাদের হৃদয়ের পাতায় চিরস্থায়ী হয়ে রয়ে যায়। 

যখনই আমরা স্কুল জীবনের কথা মনে করি, আমাদের মনটা সেই দিনগুলিতে ফিরে যেতে চায়। যেখানে ছিলো বন্ধুত্ব, মজা, ক্লাস ফাঁকি, আর জীবনকে নির্ভার উপভোগ করার আনন্দ। 

আজকের এই লেখা স্কুল জীবনের সেই মধুর স্মৃতি এবং অনুভূতিগুলো নিয়ে। এছাড়াও এই লেখাতে থাকছে স্কুল নিয়ে স্মৃতিচারণ, স্কুলজীবন নিয়ে উক্তি, স্কুল লাইফ নিয়ে কিছু মজার মজার স্ট্যাটাস।

স্কুলজীবন নিয়ে উক্তি

স্কুল জীবনের সময় গুলাকে নিয়ে মাঝে মাঝে আমরা সৃতি হিসাবে বিভিন্ন ছবিতে ক্যাপশন দেই। আমাদের আজকের পোষ্টে আমরা স্কুলজীবন নিয়ে উক্তি শেয়ার করলাম আপনাদের জন্য।  

ক্যামেরার মতো করে যদি স্কুল জীবনের স্মৃতি গুলো ক্যামেরা বন্ধি করে রাখতে পারতাম। তাহলে প্রতিদিন একবার করে স্কুলজীবনে ফিরে যেতাম।

স্কুল জীবনে সবচেয়ে বেশি যা শিখেছি। তা,  যা তুমি দেখাও, তার চেয়ে বেশি তোমার থাকা উচিত। যা তুমি জানো, তার তুলনায় কম কথা বলো – শেক্সপিয়ার।

আর একটি বার যদি ফিরে যেতে পারতাম স্কুলজীবনে। তাহলে আর কোন দিন স্কুল ফাঁকি দেওয়ার বাহানা করতাম না।

যদি আবার কখনো ফিরে আসতো স্কুল জীবনের সেই স্বর্ণালী দিন গুলো। সেই হারিয়ে যাওয়া প্রাণবন্ত বন্ধু গুলা।

স্কুল জীবন নিয়ে  গুরু জেমস গেয়েছিলেন। আজকে আমার এই পৃথিবীর অনেক কিছু চেনা, ব্যাকবোর্ডের ঐ কালো আকাশ আমায় এনে দে না। এনে দেনা বয়স সেই ছয় কিংবা সাত। হয়তো তবে ফিরে পেতাম স্যারের কোমল হাত।

জীবনের সবচেয়ে আনন্দময়, প্রাণবন্তময়, হাসি খুশিতে ভরা দিন গুলো ছিলো স্কুল জীবন। স্কুল জীবনের স্মৃতি গুলা প্রতিটা মানুষকেই পিছু টানে।

স্কুলজীবন নিয়ে উক্তি
স্কুলজীবন নিয়ে উক্তি

স্কুল লাইফ নিয়ে স্ট্যাটাস

বর্তমান যুগে স্কুল লাইফ নিয়ে স্মৃতি নাই এমন মানুষ হাতে গুনা। আজকে আপনাদের জন্য স্কুল লাইফ নিয়ে স্ট্যাটাসে কিছু সুন্দর সুন্দর কথা তুলে ধরা হলো।

কোন দিন যদি সুযোগ পাই ছোট বেলায় ফিরে যাওয়ার। আমি নিঃসন্দেহে আমার স্কুল লাইফে ফিরে যাবো। 

জীবনের প্রথম ভালোলাগাটাই ছিলো আমার স্কুল লাইফ। স্কুল লাইফের পাঁচ বছর শেষ করার পর মনে হচ্ছে এইতো কিছুদিন আগেই স্কুল লাইফ শুরু হয়েছিলো।

স্কুল লাইফের এত দিনের স্মৃতি কথা কি সামান্য স্ট্যাটাস দিয়ে লিখা যায়। স্কুল লাইফের আবেগ ভালোলাগা এসব ভুলার নয়।

স্কুল লাইফ মানে, বন্ধুর ব্যাগ দিয়ে চুপিসারে টেবিল মুছে নেওয়া। স্কুল লাইফ মানে  ফ্রেন্ডদের সাথে মারামারি করে কিছুক্ষন পর সব ভুলে যাওয়া।

ভালোবাসার আরেক নাম স্কুল লাইফ। গাঁধাগাঁধি করে কয়েকজন এক বেঞ্চে বসা। স্কুল লাইফ মানে বেঞ্চের উপর সবার নাম লেখা।

স্কুল লাইফে ছুটির ঘন্টার অপেক্ষা করা সেই আমি, আজ সেই হারিয়ে যাওয়া ছুটির ঘন্টার শব্দ শুনার অপেক্ষা করি।

স্কুল নিয়ে স্মৃতিচারণ

প্রায় আমরা আমাদের ফেলে আসা স্কুল নিয়ে স্মৃতিচারন করে থাকি। বর্তমান এই সোশ্যাল মিডিয়ার যুগে আমরা প্রতি নিয়ত স্কুল নিয়ে স্মৃতিচারন করি। আর তার জন্য এখানে আপনার জন্য দারুন সব স্কুল নিয়ে স্মৃতিচারন করা  হলো।

স্কুলের প্রতিটা স্মৃতি কথায় লেখা থাকবে, আমার জীবনের স্কুল লাইফের সেরা সেরা প্রতিটা জীবন্ত স্মৃতিচারণ।

মাঝে মাঝে স্কুলের স্মৃতিচারনের পর মনে হয়, ইশ যদি কল্পনাতে ও ফিরে যেতে পারতাম স্কুল লাইফের সেই পুরানো দিন গুলোতে।

এখন যত বড় হচ্ছি বাস্তবতা তত আমায় তাড়া করে বেড়ায়। বারবার স্কুলের স্মৃতিচারন করি, আর মনে মনে বলি। ইশ যদি আরো একবার আমার স্কুল জীবনে ফিরে যেতে পারতাম।

স্কুলের স্মৃতিচারন করলেই মন হয়, এই বুঝি স্যার ক্লাসে ঢুকেই জিজ্ঞেস করছে। এই এত চিল্লাচিল্লা কোন হচ্ছে ।

স্কুল জীবনের একি কালার স্কুল ড্রেস প্রতি দিন পরে যেতে, আহা কি এক বিরক্ত লাগা সময় ছিলো। আর এখন স্কুল নিয়ে স্মৃতিতে হাতড়ে বেড়াই। যদি আবার ফিরে যেতে পারতাম।

স্কুল নিয়ে স্মৃতিচারণ
স্কুল নিয়ে স্মৃতিচারণ

স্কুল লাইফের বন্ধুদের নিয়ে স্ট্যাটাস

স্কুলের রাস্তা দিয়ে যাওয়া কিংবা স্কুলের আশে পাশ দিয়ে যাওয়ার সময় কর স্মৃতি ভেসে উঠে, বিশেষ করে স্কুল লাইফের বন্ধুদের কথা মনে পরে। আজ আপনাদের স্কুল লাইফের বন্ধুদের নিয়ে স্ট্যাটাস কিছু ইউনিক কথা শেয়ার করলাম। 

স্কুল লাইফে প্যাকেটে শূন্য টাকা নিয়ে বের হয়ে, বন্ধুদের সাথে আবুল মামার রেস্টুরেন্টে পেট ভরে খেয়ে আসা সেই স্কুল লাইফের বন্ধুদের মিস করছি বিষণ।

স্কুল লাইফের বন্ধু গুলা যতই পুরোন হোক, তারা সব সময় রক্তের বন্ধনের মতো একেই থাকে। কখনো রঙ পালটায় না।

দেখতে দেখতে আমাদের স্কুল লাইফের বন্ধুত্বের  পাঁচটি বছর কেটে গেলো। আমাদের এই স্কুল লাইফের বন্ধুত্ব  যেনো বৃদ্ধ বয়স পর্যন্ত থাকে। আমি সেই কামনা করি।

স্কুল লাইফের বন্ধুদের নিয়ে লাস্ট বেঞ্চে বসে স্যারদের নিয়ে মিমিক্রি করা। বন্ধুর ব্যাগ দিয়ে লুকিয়ে টেবিল মুছার আত্মকাহিনী দিন গুলা কখনো ভুলার নয়।

স্কুল লাইফের বন্ধুত্ব কত নির্ভেজাল হতো। সেই বন্ধুত্বে কোন মিথ্যা মায়া ছিলো না, না ছিলো কোন খারাপ উদ্দেশ্য। ছিলো না কোন ন্যাকামি  ভালোবাসা।

রিলেটেডঃ শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস,উক্তি,পোস্ট ও ক্যাপশন

স্কুল লাইফ শেষ নিয়ে স্ট্যাটাস

স্কুল লাইফের সোনালী দিন গুলা কথা শুরুতে কেউ বুঝতে পারে না। যখন বুঝতে পারে তখন স্কুল লাইফ শেষ হয়ে যায়। আপনারা যাতে স্কুল লাইফ শেষ নিয়ে স্ট্যাটাস সংগ্রহ করে নিতে পারেন এখান থেকে। সেই অনুযায়ী এই লেখা।

স্কুল লাইফ যে কতটা আবেগের, কতটা অনুভূতি জড়িয়ে থাকে। তা স্কুল লাইফ শেষ না করলে বুজা যায় না।

স্কুল লাইফে থাকতে ভাবতাম, কবে যে স্কুল লাইফ শেষ হবে। আর এখন ভাবি আহা আজীবন যদি স্কুল লাইফে থেকে যেতে পারতাম।

কখনো কখনো ইচ্ছা হয় স্কুল লাইফের সেই সব দিন গুলা যদি কোন টাইম মিশিন দিয়ে আটকে রাখা যেতো। কত না মধুর হতো।

স্কুল লাইফের সেই রূপালী দিন গুলো শেষ প্রায় বছর খানিক হলো। তাও মনে হচ্ছে এইতো সেই দিন তো ইনোফর্ম পরে কয়েদিন আগেই তো স্কুলে গিয়েছিলাম।

স্কুলের এই বারান্ধা, স্কুলের ক্লাসরুম, স্কুলের শিক্ষক/শিক্ষিকা। ক্লাসের ফাস্ট বেঞ্চে বসা নিয়ে মন খারাপী। আজ এই সব পিছনে ফেলে ছেড়ে যেতে হচ্ছে আমার এই প্রাণের প্রতিষ্ঠান।

স্কুল লাইফ শেষ নিয়ে স্ট্যাটাস
স্কুল লাইফ শেষ নিয়ে স্ট্যাটাস

স্কুল জীবনের শেষ দিন নিয়ে ক্যাপশন

প্রতিটা মানুষের প্রাথমিক শিক্ষা শুরু হয় স্কুল জীবনে। আর যখন সেই স্কুল জীবনের শেষ দিন আসে, তখন মানুষ ভীষন ভাবে আবেগী হয়ে উঠে। স্কুল জীবনের শেষ দিন নিয়ে ক্যাপশন লিখতে চায়। এই পোষ্টে আপনাদের জন্য সবচেয়ে সুন্দর কিছু ক্যাপশন দেওয়া হলো। 

আজকের পর হয়তো আর বন্ধুরা মিলে বেকবেঞ্চে বসা হবে না। গাঁধাগাঁধি করে আর এক বেঞ্চে বসা হবে না।

ভাবতেই চোখ ঝাপসা হয়ে উঠে আজকের পর থেকে বন্ধ হয়ে যাবে স্কুল জীবনের হাজিরা খাতা। খাতাটা কোন এক সময় ধুলো মাখা হয়ে যাবে।

আজকের দিনটা আমাদের স্কুল জীবনের শেষ দিন, ভাবলেই মনটা হাহাকার করে উঠে। ভারাক্রান্ত মন নিয়ে বিদায় বলে দিতে হবে সেই বন্ধুদের, সেই চিরোচেনা ক্লাসরুমকে।

স্কুল জীবনের শেষ দিন আজ। এরপর আর স্কুল জীবনে ফিরতে পারব না। এখন থেকে এই স্কুলের প্রতিটা শিক্ষক, প্রতিটা ক্লাসরুম, প্রতিটা বন্ধুকে মিস করবো।

আজ আমাদের স্কুল লাইফ শেষ হয়ে গেচে। বন্ধুরা সবাই হয়তো যার যার মতো করে নিজের জীবনকে সাজিয়ে নিবে। এই সব কথা ভাবতে ভাবতে চোখের কোনায় পানি চলে আসে।

রিলেটেডঃ ৫০+ বন্ধুদের সাথে কাটানো সময় নিয়ে স্ট্যাটাস, কবিতা ও উক্তি

শেষ কথা

স্কুল জীবন আমাদের জীবনের এমন একটি অধ্যায়, যা কখনও ভোলা যায় না। জীবনের এই সোনালী দিনগুলোতে কাটানো প্রতিটি মুহূর্তই আমাদের হৃদয়ে চিরকাল বেঁচে থাকে। স্কুলের সেই দিনগুলোই আমাদের প্রাথমিক শিক্ষা, ভালোবাসা, বন্ধুত্ব এবং জীবনের মূল্যবান শিক্ষাগুলি দিয়েছে। সময় যতই এগিয়ে যাক, আমরা যতই ব্যস্ত হয়ে পড়ি, স্কুল জীবনের স্মৃতিগুলো আমাদের হৃদয়ে অমূল্য রত্নের মতো জ্বলজ্বল করে থাকবে।

আজকের দিনে আমরা হয়তো বড় হয়ে গেছি, কিন্তু মনটা এখনও ফিরে যেতে চায় সেই ছোট্ট স্কুলের বারান্দায়, সেই চিরচেনা ক্লাসরুমে এবং বন্ধুদের মাঝে। স্কুল জীবনের স্মৃতিগুলো আমাদের জীবনের প্রতিটি প্রান্তে সুখের আলো ছড়িয়ে দেয়, যা কখনোই ম্লান হবে না।

Leave a Comment