প্রবাস, বিদেশ ও দেশে যাওয়া নিয়ে কিছু আবেগী ক্যাপশন, স্ট্যাটাস ২০২৪

প্রবাস জীবন দূর থেকে দেখতে যত সুন্দর বাস্তবে তেমন নয়, তারপরো আমাদের প্রিয় দেশ ছেড়ে প্রবাসে পাড়ি দিতে হয়। নিজের দেশ ছেড়ে প্রবাসে পাড়ি দেওয়া সুখের কোন বিষয় নয়, বরং বিষাদের। এমন অনুভূতি মুখে হয়তো প্রকাশ করা যায় না, তাই আমারা চাই কিছু স্টাটাস বা ক্যাপশনের মাধ্যমে আমাদের মনের অনুভূতি তুলে ধরতে।

আজকের লেখায় তেমনি কিছু জনপ্রিয় দেশ ছেড়ে চলে যাওয়ার ফেসবুক স্ট্যাটাস নিয়ে আমাদের আয়োজন। এই লেখাগুলি কপি করে নিজের ফেসবুকের ওয়ালে দিতে পারেন, প্রকাশ করতে পারেন নিজের মনের বিষাদের অনুভূতি।

দেশ ছেড়ে চলে যাওয়ার স্ট্যাটাস

নিজের দেশ, দেশের মাটি সবার আকাছে প্রিয় থাকে। সবাই চায় নিজের দেশের মুক্ত বাতাসে শ্বাস নিতে। সেটা তো সবার কপালে সয় না। তাই কেউ কেউ আছে জীবিকার তাদিগে দেশ ছেড়ে বিদেশে যেতে হয়। দেশ ছেড়ে বিদেশে যাওয়ার সময় আমরা কেউ কেউ দেশ ছাড়া কষ্ট, আবেগ নিয়ে কিছু বলতে চাই কিংবা দেশ ছেড়ে চলে যাওয়া নিয়ে স্ট্যাটাস দিতে চাই। তো আজকে আমরা নিচে কিছু দেশ ছেড়ে চলে যাওয়া স্ট্যাটাস শেয়ার কর।

১। বিদায়, আমার প্রিয় দেশ! আজ দেশ ছেড়ে চলে যেতে হচ্ছে। তোমার মাটিতে আর কবে পা রাখতে পারব জানিনা।

২। হৃদয় ভারী, চোখে জল, দেশ ছেড়ে চলে যেতে হচ্ছে, অনেক মিস করবো প্রিয় দেশ তোমাকে।

৩। ভারাক্রান্ত মন নিয়ে প্রিয় দেশ ছেড়ে চলে যেতে হচ্ছে। স্মৃতি ধরে রাখবো, বেদনা নিয়ে বাঁচবো, বিদায়, আমার মাতৃভূমি।

৪। দেশ ছেড়ে চলে যাওয়ার যন্ত্রণা কেবল তারাই বুঝতে পারে যারা বিদেশে গেছে এবং এটা অনুভব করেছে।

৫। বিদেশের মাটিতে হয়তো সুখ পাবো, কিন্তু মনের কোণে থাকবে চিরতরে দেশপ্রেমের বেদনা। মিস করবো আমার প্রিয় দেশটাকে।

৬। আজ দেশ ছেড়ে চলে যাওয়ার মূহুর্তে হতাশার অন্ধকারেও মনে জ্বলে আশার আলো, একদিন হয়তো ফিরে আসব তোমার কোলে, প্রিয় মাতৃভূমি।

৭। দেশ ছেড়ে চলে আসার পর মনে হয় যেন হারিয়ে ফেলেছি নিজের পরিচয়, নিজের অস্তিত্ব।

৮। এগিয়ে অজানা পথ, নতুন দেশ, নতুন পরিবেশ, সবকিছুই অনিশ্চিত, বিদায় বাংলাদেশ!

বন্ধুকে বিদায় দেওয়ার স্ট্যাটাস
দেশ ছেড়ে চলে যাওয়ার স্ট্যাটাস

বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস

আমাদের দেশে প্রায় প্রতিটা ফ্যামেলিতে দেশ ছেড়ে বিদেশে আছেন এমন লোক কম না। প্রায় প্রতিটা ঘরে একজন করে বিদেশে আছেন। আর আজ সেই সব বিদেশ যাওয়া মানুষের জন্য, বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস নিয়ে আলোচনা করবো।

১। দেশ ছেড়ে যাওয়ার বাস্তবতা খুবি কষ্টকর, বিদায় প্রিয় বাংলাদেশ!

২। কত যে ভালোবাসি এই দেশ, কিন্তু বাধ্য হয়েই করতে হয় বিদেশ ভ্রমণ, সবাই দোয়া করবেন আমার যাত্রা যেন শুভ হয়! বিদায় হে প্রিয় জন্মভূমি।

৩। প্রবাসীর জীবন কাঁটার বিছানা, স্বপ্নের দেশেও মনটা থাকে অস্থির।

৪। প্রতিটি প্রবাসীর চোখে জ্বলে থাকে এক অজানা দেশের আশা। আজ দেশ ছেড়ে বিদায় নিচ্ছি বিদেশের উদ্দেশ্যে।

৫। দেশ ছেড়ে যাওয়ার যন্ত্রণা ভাষায় প্রকাশ করা যায় না, শুধু অনুভূত হয়। যারা দেষ ছেড়ে বিদেশে আসে তারাই এই অনুভূতি বুঝে।

৬। দেশ ছেড়ে গেলেও মনে থাকবে জন্মভূমির মাটি, ভাষা ও সংস্কৃতি। বিদায় প্রিয় স্বাদেশ।

বন্ধুর বিদেশ যাওয়ার স্ট্যাটাস

আমাদের প্রানের বন্ধু, যাদের সাথে শৈশব কাটে। একসাথে খেলাধুলা, ঘুরাঘুরি, আড্ডা গান হরদম চলে, সেই বন্ধু যখন বিদেশে পড়ি জামাতে যায়, তখন আমাদের সব আবেগ অনুভূতি একাকার হয়ে যায়। আর ঠিক তখন আমরা বন্ধুর বিদেশ যাওয়ার নিয়ে স্ট্যাটাস লিখতে চাই। আপনাদের জন্য নিয়ে ইউনিক কিছু বন্ধুর বিদেশ যাওয়ার স্ট্যাটাস শেয়ার করা হলো।

১। শৈশব থেকে তোর সাথে একসাথে বেড়ে উঠা, এক সাথে খেলা ধুলা, একসাথে ঘুরাঘুরি। চাইছিলাম এভাবেই একসাথে সারাজীবন কাঠিয়ে দিবো। কিন্তু কি ভাগ্য আমাদের আজ তুই দেশ ছেড়ে বিদেশ পাড়ি জামাচ্ছিস। তোর জন্য সব সময় দোয়া ছিলো এবং আছে। শুভ হোক বিদেশ যাত্রা বন্ধু।

২। বিদেশ যাত্রা শুভ হোক, আশা করি তুই আবার আমাদের মাঝে ফিরে আসবি। আবার আমাদের আড্ডা, মাস্তি, চিল সব হবে।

৩। যেতে নাহি দেবো, তবু যেতে দিতে হয়। বন্ধু তর বিদেশ যাত্রা শুভ হোক সেই কামনা করি।

৪। তুই শুধু আমার বন্ধু ছিলি না, তুই আমার ভাই ছিলি। আজ ভারাক্রাত মন নিয়ে তোকে বিদায় দিতে হচ্ছে। তোর বিদেশ যাত্রা অনেক অনেক শুভ হোক।

৫। তোর সাথে কাটানো সৃতি সব তুলে রেখে দিলাম, যাতে তুই বিদেশ যাওয়ার পর সেই সৃতি নিয়ে আমি ভালো থাকতে পারি।

৬। আবার আড্ডা হবে, আবার গান হবে, আবার ঘুরাঘুরি হবে। আবার চিল হবে। বন্ধু সেই অপেক্ষায় থাকবো আমি। বিদেশ জীবনের জন্য অনেক শুভ কামনা রইলো।

বন্ধুর বিদেশ যাওয়ার স্ট্যাটাস
বন্ধুর বিদেশ যাওয়ার স্ট্যাটাস

বড় ভাই বিদেশ যাওয়ার স্ট্যাটাস

দেশ ছেড়ে চলে যাওয়ার কথা ভাবলেই কেমন জানি মন খারাপ হয়, আর সেটা যদি হয় আমাদের বড় ভাইয়ের বিদেশ যাওয়া, তাহলে তো কথাই নেই। আবেগে ভরে উঠে মন, আর তখন আমরা সেই আবেগ ভালোবাসা থেকে বড় ভাইকে নিয়ে সুন্দর কিছু লিখতে চাই। তাই আজকে আমরা নিচে বড় ভাই বিদেশ যাওয়ার স্ট্যাটাস নিয়ে ইউনিক কিছু স্ট্যাটাস শেয়ার করবো।

১। আমাদের সংসারে হাল ধরে রাখতে ভাই আজ তুমি প্রবাস জীবনে পাড়ি দিচ্ছো। তোমার প্রবাস জীবনের জন্য অনেক শুভ কামনা রইলো ভাই।

২। আমাদের সংসারের চাবিকাটি আমাদের ভাই। আজ আমাদের ভাই বিদেশ যাত্রা শুরু করবেন। ভাইয়ের বিদেশ যাত্রা অনেক অনেক শুভ হোক।

৩। পরম আত্মার আত্মীয় হয় ভাই। সেই ভাই যখন আমাদের পরিবারের স্বার্থে দেশ ছেড়ে বিদেশ পাড়ি দেন। তার জন্য দোয়া ও ভালোবাসা চোখের পানি ছাড়া আর কিছুই দেওয়ার থেকে না। দোয়া করি ভাই আপনার বিদেশ জীবন অনেক সুখের হোক।

৪। আমাদের বাবার পরেই আমাদের পরিবারের কর্তা আমাদের ভাই। আজ আমাদের সেই ভাই দেশ ছেড়ে বিদেশের উদ্দ্যেশে রওয়া হচ্ছে। দোয়া করি ভাই আপনার বিদেশ যাত্রা শুভ হোক।

৫। যেতে দিতে নাহি চাই, তবু যেতে দিতে হয়। ভাই আজ আপনার দেশ ছেড়ে বিদেশ যাওয়া যাত্র অনেক শুভ হোক।

স্বামী বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস

আমাদের প্রিয়তম স্বামী যখন আমাদের ছেড়ে বিদেশ যান, তখন খুব খারপ লাগা কাজ করে, আবেগ অনুভূতি সব এক হয়ে যায়, সেই আবেগ অনুভূতি নিয়ে আজকে নিয়ে স্বামি বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস নিয়ে লেখা। আশা করি আপনাদের উপকারে আসবে।

১। প্রিয় স্বামী আজ অতন্ত ভারাক্রান্ত মন নিয়ে তোমাকে বিদায় দিতে হচ্ছে। দোয়া করি তোমার বিদেশ যাত্রা অনেক অনেক শুভ হোক।

২। আমি কল্পনাতেও তোমাকে আমার থেকে দূরে ভাবতে পারি না। তারপর ও কি করবো বলো? তোমাকে যে বিদায় দিতে হয়, আমাদের সুখের জন্য এসব সেক্রিফাইজ করতে হয়। তোমার বিদেশ জীবন অনেক সুখকর হোক।

৩। শুরুতে তোমার দেশ ছেড়ে বিদেশ যাত্রার জন শুভ কামনা। তুমি আমাদের সংসারের জন্য যে সব সেক্রিফাইস করে যাচ্ছো তার জন্য তোমাকে অনেক ধন্যবাদ ও ভালোবাসা প্রিয় স্বামি।

৪। প্রিয়তম তুমি দেশ ছেড়ে বিদেশ গেলে হয়ত আমার থেকে হাজার কিলোমিটার দূরে থাকবে, কিন্তু কখনও আমার মন থেকে দূরে থাকবে না। দোয়া করি আল্লাহ তোমাকে সহি সালামতে তোমার গন্ত্যবে পৌছে দেন।

৫। প্রিয় স্বামি তুমি দেশ ছেড়ে বিদেশে যাচ্ছো, কিন্তু আমার হৃদয় ছেড়ে নয়। আমি আশা রাখি তুমি আবার যখন দেশে আসবে , আবার আমাদের সেই খুনশুটি, আড্ডা ঘুরাঘুরি সব হবে। দোয়া ও শুভ কামনা রইলো। ভালোবাসা অবিরাম। শুভ হোক তোমার বিদেশ যাত্রা।

৬। তোমাকে দূরে রেখে নিজের সাথে নিজে অভিনয় করে থাকি ভালো থাকার, এই ভেবে আমাদের এই সেক্রিফাইস একদিন আমাদের সুন্দর সংসারের অপেক্ষায়।

স্বামী বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস
স্বামী বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস

ভাই প্রবাসে যাওয়ার স্ট্যাটাস

দেশ ছেড়ে চলে যাওয়ার কথা ভাবলেই কেমন জানি মন খারাপ হয়, আর সেটা যদি হয় আমাদের ভাইয়ের প্রবাস যাওয়া, তাহলে তো কথাই নেই। আজ আমরা ভাই প্রবাসে যাওয়ার স্ট্যাটাস নিয়ে ইউনিক কিছু কথা শেয়ার করবো।

১। প্রবাসীদের অবদানেই গড়ে উঠছে দেশের অর্থনীতি, আর ভাই তোমার অবদানেই গড়ে ঊঠেছে আমাদের পরিবার সব স্বপ্ন । তোমার প্রবাস যাত্রা অনেক শুভ হোক।

২। শৈশবের স্মৃতি, খেলার মাঠ, স্কুলের গান, বন্ধুদের আড্ডা, সবকিছু ভেসে ওঠে মনের পর্দায়। আজ দেশ ছেড়ে প্রবাসে উদ্দেশ্যে রওনা হয়েছ তুমি। প্রবাস জীবন সুন্দর ও স্বাধীন হোক। প্রবাস জীবনের জন্য শুভ কামনা রইলো ভাই।

৩। অনেক স্বপ্ন ছিল দেশে মাটিতে আমরা দুই ভাই কিছু একটা কাজ গড়ে তোলার, কিন্তু ভাগ্যের পরিহাসে সব অসমাপ্তই রইল। দেশ ছেড়ে চলে যেতে হচ্ছে প্রবাসে। ভাই তোমার প্রবাস যাত্রা শুভ হোক।

৪। ভাইয়ের আত্মা ভাই হয়। আর আজ সেই আত্মার ভাই দেশ ছেড়ে প্রবাস জীবনে পড়ি দিচ্ছেন। ভাইয়ের প্রবাস জীবনের জন্য অনেক শুভ কামনা।

৫। জানি না প্রবাস জীবন কেমন হয়। শুধু জানি আপনজন, মা/বাবা, ভাইবোন ছেড়ে প্রাবাসে গিয়ে একা থাকতে হয়।ভাই তোমার প্রবাস জীবন সুন্দর ও সুখের হোক দোয়া করি।

বিদেশ থেকে দেশে যাওয়ার স্ট্যাটাস

বিদেশ যাত্রা এত সহজ নয়, যেটা যারা বিদেশ আছেন তারাই বুজবেন। বিদেশ যাত্রা শেষ করে যখন আমরা নিজ মাতৃভূমিতে ফিরে আসি সে আনন্দ কাউকে বুজানো নয়। আজকে আমরা বিদেশ থেকে দেশে যাওয়ার নিয়ে কিছু সুন্দর স্ট্যাটাস শেয়ার করবো।

১। জীবনের সবচেয়ে কঠিন অধ্যায় ত্যাগ করে, আজ আমি আমার প্রিয় দেশের উদ্দেশ্যে রওয়ানা হলাম । সবার কাছে দোয়া প্রার্থী।

২। প্রবাস জীবন যে কি ভয়ংকর সেটা শুধু তারা জানে যারা প্রবাস জীবনে আছে। আর আজকে আমি নিজেকে মুক্ত করে আমার প্রিয় দেশে ফিরে যাচ্ছি।

৩। দেশে থাকতে পারাটা ও একটা ভাগ্য লাগে। আর আমার সেই ভাগ্য ছিলো না, বিদেশ নামক জাহান্নামে চলে আসতে হলো। আর আজ এত বছর পর সেই বিদেশ নামক জাহান্নামকে ত্যাগ করে আমি আমার প্রিয় দেশে আমার জন্মস্থানের উদ্দ্যেশ রওয়া হলাম।

৪। দেশ ছেড়ে বিদেশ এসেছিলাম কত হাহাকার নিয়ে, আলহামদুল্লিলাহ কিছুটা হলেও সফল আজ সেই হাহাকার মিটাতে। এবং আজ আবার দেশে ফিরে যাওয়ার আনন্দ। সব পেছনে ফেলে আজ আবার আমার জন্মভূমির উদ্দেশ্যে রওয়ানা হলাম। দোয়া করবেন সবাই।

৫। সবাই ভাবে বিদেশ জীবন কত মধুর, কিন্তু আমরা যারা প্রবাস জীবনে আছি তারা জানি বিদেশ ছেড়ে দেশে মায়ের কুলে ফিরা আল্লাহর কত বড় নিয়ামত। আজ আমার প্রবাস জিবনের ইতি টেনে দেশে চলে আসবো। ইনশাআল্লাহ।

বিদেশ থেকে দেশে যাওয়ার স্ট্যাটাস
বিদেশ থেকে দেশে যাওয়ার স্ট্যাটাস

মামা বিদেশ যাওয়ার স্ট্যাটাস

১। মামাকে আমাদের জীবনে একজন সাহায্যকারী হিসেবে আল্লাহ আমাদের কাছে পাঠিছিলেন। আজ মামার বিদেশ যাত্রা শুরু দোয়া করি মামা আপনার বিদেশ যাত্রা শুভ হোক।

২। প্রিয় মামা ভারক্রান্ত মন নিয়ে আজ আপনাকে বিদায় দিতে হচ্ছে। দোয়া করি আপনার আগামী প্রবাস জীবন সুখের হোক।

৩। মামা তুমি যেই উদ্দেশ্য নিয়ে বিদেশে পাড়ি জামাচ্ছো দোয়া করি আল্লাহ তোমার মনের নেক উদ্দেশ্য পূর্ণ করুক।

৪। আমাদের জীবনে মামার ভালোবাসা ছিলো ছিলো সবচেয়ে নিখুত। আজ মামা বিদেশের যাত্রা শুরু করেছেন দোয়া করি করি মামা আপনার বিদেশ যাত্রা শুভ হোক।

৫। আমাদের পরিবারের যত ঝড়ঝাপ্টা ছিলো সব আপনি আপনার করে নিয়েছুলেন মামা। আজ আপনার প্রবাস জীবন শুরু। দোয়া ও শুভ কামনা রইলো আপনার জন্য। শুভ হোক আপনার প্রবাস যাত্রা।

ছোট ভাই বিদেশ যাওয়ার স্ট্যাটাস

আদরের ছোট ভাই যখন বিদেশ যায় যখন একদিগে যেমন খুশি লাগে অন্যদিকে খারাপ লাগে, সেই সময় আবেগ থেকে আমরা ছোট ভাই বিদেশ যাওয়া নিয়ে দুইএক লাইন লিখতে চাই। তাহলে চলুন এখন পড়ে নেই ছোট ভাই বিদেশ যাওয়া নিয়ে স্ট্যাটাস।

১। ছোট ভাই আমার, এই তো কিছু দিন আগে তুই পা পা করে হাটতে শিখলি। আর আজ তুই তোর জীবনের বিদেশ যাত্রা শুরু করছিস। অনেক অনেক শুভ কামনা রইলো তোর বিদেশ জীবনের জন্য।

২। তোর বিদেশ যাওয়াটা আমি কোন ভাবে নিতে পারছি না। তুই আমাদের ছোট ভাই। আমাদের সবার আদরের।তুই আমাদের চোখের মনি। আজ তোর বিদেশ যাত্রা শুরু। তোর বিদেশ যাত্রা শুভ হোক।

৩। এই কয়দিন আগে তোকে কত বকা দিলাম আর বলছিলাম, তুই এখনো ছোট, এসব তোকে মানায় না। আর দেখ আজ তুই কত বড় হয়ে গেছিস, তুই আজ বিদেশ চলে যাচ্ছিস। ছোট ভাই আমার তোর বিদেস জীবন সুখের হোক।

৪। ছোট ভাই আমার তোকে কত বকা, আর কত শাশন করেছি বড় ভাই হিসাবে। আজ তোর বিদেশ যাওয়া উপলক্ষে তোর বড় ভাই হয়ে ক্ষামা চাচ্ছি, মাফ করে দিস। আর তোর বিদেশ যাওয়ার যাত্রা শুভ হোক দোয়া ক্রি।

৫। আজ আমাদের সবার আদরের ছোট ভাইটির জীবনে নতুন এক অধ্যায় শুরু করছে, সবাই তার জন্য দোয়া করবেন। তার বিদেশ জীবন যেনো সুখের ও সুন্দর হয়।

ছোট ভাই বিদেশ যাওয়ার স্ট্যাটাস
ছোট ভাই বিদেশ যাওয়ার স্ট্যাটাস

চাচাত ভাই বিদেশ যাওয়ার স্ট্যাটাস

চাচাত ভাই হলো আরেক ভালোবাসার মানুষ। একসাথে ছোট থেকে বড় হওয়া, একসাথে খেলাধুলা আড্ডা বন্ধুত্ব পূর্ণ সম্পর্ক হয়ে উঠে। আর যখন সেই মায়ার চাচাত ভাই যখন বিদেশ ছলে যায় তখন তো আমাদের দ্বায়ীত্ব হয়ে যায় তাকে নিয়ে দুইলাইন লেখার। তাহনে পড়ে নিন চাচাত ভাই বিদেশ যাওয়ার স্ট্যাটাস।

১। তুমি শুধু আমার চাচত ভাই না, তুমি আমার বন্ধু, তোমার বিদেশ যাত্রা শুভ হোক।

২। চাচাত ভাই আমার আজ তোমার দেশ ছড়ে বিদেশ যাওয়ার দিন ভারাক্রান্ত মন নিয়ে তোমার জন্য শুভ কামনা ও ভালোবাসা ।

৩। ভাই, বন্ধু আমার সুখ দুঃখের অংশিদার আমার চাচাত ভাই । তোমার বিদেশ যাত্রা শুভ হোক।

৪। চাচাত ভাই আমার দোয়া করি তুমি যে নেক উদ্দেশ্য নিয়ে বিদেশ যাচ্ছো। আল্লাহ যেনো তোমার মনের সকল নেক আশা পূর্ন করেন।

৫। তুমি শুধু চাচাত ভাই নো আমার তুমি আমার আত্মার আত্মীয়, সেটা তুমি ভালো করে জানো আজ তুমি দেশ ছেড়ে বিদেশের উদ্দেশ্যে রওয়ানা দিচ্ছো। আল্লাহ তুমার যাত্রা সহজ ও সুন্দর করে দেন সেই কামনা করি।

বিদায় বাংলাদেশ স্ট্যাটাস

যেতে নাহি দেব হায় তবু যেতে দিতে হয়, এই উক্তিটা সম্ভবত বিদেশরত মানুষের জন্য লেখা হইছে। আজকে আমরা সেই সব মানুষদের নিয়ে বিদায় বাংলাদেশ নিয়ে কিছু ইউনিক স্ট্যাটাস শেয়ার করবো।

১। প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে এগিয়ে যাওয়াই প্রবাসীর জীবনের নীতি। সেই প্রতিকূলতা বিরুদ্ধে লড়াই করতে দেশ ছেড়ে বিদেশ যাচ্ছি।

২। একদিন তো ফিরে আসবো আমার দেশে, সেই স্বপ্নই বুকে নিয়ে আজ দেশ ছেড়ে বিদেশে রওয়ানা।

৩। প্রবাসীরা দেশের দূত, বিশ্বের কাছে তুলে ধরছেন বাংলাদেশের সৌন্দর্য।

৪। ছুটির দিনে ফুড়িয়ে যায় খুব তাড়াতাড়ি, ছুটি শেষ করে ফিরে যেতে হচ্ছে আবার আগের গন্তব্যে।।

৫। প্রবাসীদের জীবনে অনেক ত্যাগ স্বীকার, তবুও ভালোবাসা থাকে দেশের প্রতি।

৬। দেশ ছেড়ে গেলেও মনে থাকে স্কুল, কলেজ, বন্ধুদের আড্ডা, সব মিলিয়ে স্মৃতির এক অমূল্য ভাণ্ডার।

৭। প্রবাসীদের জীবনে একটাই আশা – একদিন চিরতরে ফিরে আসবো আমার দেশে।

৮। দেশ ছেড়ে যাওয়া যেন এক অদ্ভুত যাত্রা, পূর্ণ আনন্দ, দুঃখ, স্মৃতি ও অভিজ্ঞতায়।

বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস
বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস

দেশ ছেড়ে চলে যাওয়ার ক্যাপশন

যেই দেশে জন্ম, বেড়ে উঠা,যেই দেশের মাঠি ও মানুষের গন্ধ শরীরে মাখা, যেই দেশ ছেড়ে যেতে কার ভালো লাগে বলে। তারপর ও নিয়তির কারনে আমাদের দেশ ছেড়ে বিদেশে যেতে হয়। আজ আমরা নিচে কিছু ইউনিক দেশ ছেড়ে যাওয়ার ক্যাপশন লিখবো। চাইলে আপনারা সেইগুলা শেয়ার করতে পারেন।

১। আমি জানি জন্মভূমি ছাড়া আর কোথাও শান্তি নাই, তবু যেতে হবে, বিদায় নিতে হবে প্রিয় দেশ থেকে।

২। দেশ ছেড়ে দূরে গেলেও, মনে থাকবে এই বাংলা, ভালোবাসি প্রিয় দেশটাকে।

৩। হৃদয়ে যন্ত্রণা, চোখে জল, বিদায়ের বেদনায় মন কাতর, বিদায় প্রিয় জন্মভূমি।

৪। শৈশবের স্মৃতি, গ্রামের মাটি, সব ছেড়ে চলে যেতে হবে আজ, আমাকে আপনাদের দোয়ায় রাখবেন।

৫। প্রিয় মানুষের সাথে বিদায়, মনটা ভারী হয়ে আসছে, না চাইতেও চোখের কোণে পানি আসছে, আর কবে এসব মানুষদের সাথে দেখা হবে আমি জানিনা! সবাই যেনো ভালো থাকে।

৬। নতুন দিগন্তের সন্ধানে, এগিয়ে যাবো অজানা পথে। যাত্রা শুভ হওয়ার জন্য দোয়া প্রার্থী।

৮। স্বপ্ন পূরণের আশায়, লড়াই করতে নতুন করে , নতুন জায়গা, নতুন দেশে। বিদায় আমার দেশ।।

৯। পরিবার, বন্ধু সব ছেড়ে, একা একা বিদেশে, কি হবে আমার ভাগ্য? দোয়া করবেন সবাই আমার যাত্রা যেনো সফল হয়।

দেশ ছেড়ে চলে যাওয়ার ক্যাপশন
দেশ ছেড়ে চলে যাওয়ার ক্যাপশন

রিলেটেড পোস্ট: ১০০+প্রিয় শিক্ষকের জন্মদিনের শুভেচ্ছা বার্তা, উক্তি, কবিতা ও স্ট্যাটাস।

বিদায় বাংলাদেশ ফেসবুক স্ট্যাটাস

নিচে আমরা আপনাদের জন্য কিছু ইউনিক বিদায় বাংলাদের ফেইসবুক স্ট্যাটাস শেয়ার করলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

১। পরিবার পরিজন ছেড়ে দেশ ছেড়ে বিদেশে পাড়ি জমানোর মতো কঠিন সময় আর হতে পারে না।

২। বিদায় প্রিয় দেশ, বিদায় প্রিয় শহর, বিদায় প্রিয় বন্ধুগন।

৩। দেশ ছেড়ে চলে গেলেও, মন থাকে ঢাকার আকাশে, রমনার বাগানে, বিদায় প্রিয় বাংলাদেশ!

৪। দেশ ছেড়ে যাওয়ার সুযোগ পেয়ে কৃতজ্ঞ, তবুও মন ভারাক্রান্ত দেশের প্রতি টানে।

৫। আমি ফেলে যাচ্ছি আমার শৈশব, ফেলে যাচ্ছি আমার খেলার মাঠ, আমি ফেলে যাচ্ছি আমার দূরন্তপনা করা আমার প্রিয় বন্ধুদের। বিদায় আমার প্রিয় মাতৃভূমি।

৬। যেতে দিবো নাহি হায়, তবু যেতে দিতে হয়, ভাগ্য আজ আমায় নিয়ে যাচ্ছে দেশ ছেড়ে বিদেশে।

৭। বিদায় প্রিয় জন্মভূমি। দেশের প্রতি ভালোবাসা থাকে অটুট, তাই একদিন ঠিকই ফিরে আসবো জন্মভূমিতে।

৮। দেশ ছেড়ে গেলেও, মনে থাকে জাতীয় পতাকা, মুক্তিযুদ্ধের স্মৃতি ও দেশপ্রেমের গান।

৯। বিদায় প্রিয় জন্মভূমি, একদিন ঠিকই ফিরে আসবো আমার দেশে, স্বপ্নের মাটিতে গড়ে তুলবো সুন্দর সংসার।

১০। দেশ ছেড়ে গেলেও, মনে ভেসে ওঠে শৈশবের স্মৃতি, ঝিনুক কুড়ানো, আর বন্ধুদের সাথে হাসি-খুশি।

১১। দেশ ছেড়ে গেলেও, মনে থাকে বাংলার মধুর সুর, কবিদের কবিতা, আর লেখকদের সাহিত্য।

বিদায় বাংলাদেশ ফেসবুক স্ট্যাটাস
বিদায় বাংলাদেশ ফেসবুক স্ট্যাটাস

 রিলেটেড পোস্ট :প্রিয় ভাই ও ভাবীর বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা , ফেসবুক স্ট্যাটাস, এসএমএস, ছন্দ

প্রবাসে যাওয়ার স্ট্যাটাস

আমাদের দেশে মুলত প্রবাসিদের জন্য ঠিকে আছে, প্রবাসিরা প্রত্যকেই নিজের মা বাবা আত্মী সজন ছেড়ে দূর প্রবাসে পাড়ি জমান। নিচে আমরা প্রবাসে যাওয়ার স্ট্যাটাস নিয়ে কিছু স্ট্যাটাস শেয়ার করবো।

১। দেশ ছেড়ে চলে যাওয়া, হৃদয়ে বেদনা, চোখে জল, মনে অজানা এক ভয়, আজ ছেড়ে যাচ্ছি তোমায়, প্রিয় মাতৃভূমি, যেখানে জন্মেছিলাম, যেখানে বেড়ে উঠেছিলাম।

২। নতুন স্বপ্ন, নতুন লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছি। বিদায়, প্রিয় স্বাদেশ।

৩। বিদেশের মাটিতে ভাগ্য গড়ে তুলবো, একদিন ফিরে আসবো আরও সমৃদ্ধ হয়ে, এই যাত্রা শুরু দেশ ছেড়ে বিদেশে যাওয়ার।

৪। দেশ ছেড়ে যাওয়া সহজ নয়, তবুও সামনের দিকে তাকাতেই হবে। আশা করি ভালোই হবে।

৫। বিশ্বাস করি, একদিন আমার দেশ গর্বিত হবে আমার উপর, বিদায় প্রিয় স্বাদেশ।

৬। দেশ ছেড়ে চলে যাওয়া মানে দেশকে ভুলে যাওয়া নয়। বরং, দেশকে মনে নিয়েই এগিয়ে যাওয়া। 

৭। সাহসী হও, জীবনে এগিয়ে যাও। দেশ ছেড়ে যাওয়া তো শুধুই এক নতুন যাত্রা।

৮। বিশ্বাস রাখো নিজের উপর, তুমি পারো। দেশের জন্য তোমার অবদান অমূল্য। 

প্রবাসে যাওয়ার স্ট্যাটাস
প্রবাসে যাওয়ার স্ট্যাটাস

প্রবাসী নিয়ে ফেসবুক ক্যাপশন

১। প্রবাসীরা জানে তাদের জীবনে অনেক চ্যালেঞ্জ, তবুও তারা হাল ছেড়ে না দিয়ে এগিয়ে যায়।

২। বিদেশের মাটিতেও মাথা উঁচু করে বেঁচে থাকে প্রবাসীরা, কারণ তাদের মনে আছে জন্মভূমির গৌরব।

৩। প্রতিকূল পরিস্থিতিতেও হাল ছাড়ে না প্রবাসীরা, কারণ তাদের মনে আছে দেশ ও পরিবারের প্রতি দায়িত্ব।

৪। স্বপ্ন পূরণের জন্য প্রবাসীরা লড়ে থাকে অক্লান্ত পরিশ্রমে।

৫। প্রবাসীরা সাহসী, তারা জানে জীবনে লড়াই করতে হয়।

৬। একদিন ঠিকই ফিরে আসবো আমার দেশে, স্বপ্নের মাটিতে গড়ে তুলবো সুন্দর সংসার।

৭। ভবিষ্যৎ উজ্জ্বল, আশা ছেড়ে দেওয়া যাবে না কখনো, বিদেশ যাত্রা শুভ হোক!

৮। প্রবাসীদের ঐক্য ও শক্তিই পারবে আমাদের দেশকে আরও এগিয়ে নিতে।

৯। প্রবাসীদের অবদানেই একদিন ঠিকই উন্নত হবে আমাদের দেশ।

শেষ কথা

দেশ ছেড়ে চলে যাওয়া কখনো সহজ নয়, হৃদয় ছিঁড়ে যায় বেদনায়। তবুও জীবনের কঠিনতার কাছে হেরে যাওয়া যায় না। বিদায় জানিয়ে যাচ্ছি তোমাকে, প্রিয় মাতৃভূমি, আশায় ভরপুর হৃদয়ে।

একদিন হয়তো ফিরে আসব তোমার কোলে। প্রবাসীদের জীবনে থাকে নানা আবেগ, সুখ, দুঃখ, আশা। তবুও তারা ভুলে যায় না তাদের জন্মভূমিকে, তাদের মনে চিরকাল উজ্জ্বল থাকে বাংলাদেশের প্রতি ভালোবাসা।

Leave a Comment